জাতীয় তামাকমুক্ত দিবসের র‌্যালি ও সমাবেশ

তামাক কোম্পানিগুলো আইন লঙ্গণ করে তামাকের প্রচারণা চালিয়ে যাচ্ছে। তামাক কোম্পানিগুলোর আগ্রাসনমূলক প্রচারণার কারণে তরুণ প্রজন্মকে নেশার দিকে ধাবিত করছে। এবং ধূমপানের নেশায় আসক্তি পর্যায়ক্রমে অন্যান্য মাদকের নেশায় ধাবিত করছে। তাই আইন লঙ্গনের জন্য তামাক কোম্পানিগুলোকে শাস্তির আওতায় আনতে হবে। আজ সকাল সাড়ে ১০টায় জাতীয় তামাকমুক্ত দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালি ও গণসমাবেশে বক্তারা এ দাবি জানান।

পাবলিক প্লেস ও পাবলিক পরিবহন শতভাগ ধূমপানমুক্ত রাখুন, তামাক কোম্পানির প্রত্যক্ষ ও পরোক্ষ প্রচারণা নিষিদ্ধ করুন, আইন লঙ্গন করে তামাকের প্রচারণার জন্য তামাক কোম্পানিকে শাস্তির আওতায় আনুন, ধূমপান বর্জন করুন ইত্যাদি দাবি ও আহবান সম্বলিত ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ডসহ কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সকাল ১০টায় শুরু হয়ে বর্ণাঢ্য র‌্যালি দোয়েল চত্বর, হাইকোর্ট মোড় হয়ে জাতীয় প্রেসক্লাবে এসে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন বাংলাদেশ তামাক বিরোধী জোটের সমন্বয়কারী সাইফুদ্দিন আহমেদ। এ সময় বিভিন্ন তামাক বিরোধী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

র‌্যালি পরবর্তী গণসমাবেশে বক্তব্য রাখেন প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা।

র‌্যালি ও গণসমাবেশে জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব), তামাক বিরোধী নারী জোট, প্রত্যাশা, মানবিক, স্কোপ, একলাব, এইড, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন, তামাক বিরোধী নারী জোট, পল্লী সেবা সোসাইটির, সেভ দ্যা কোস্টাল পিপল (স্কোপ), জালালাবাদ ফাউন্ডেশন, মাদক দ্রব্য নেশা বিরোধী কাউন্সিল (মানবিক), সমন্বিত প্রমিলা মুক্তি প্রচেষ্টা, গ্রীণ মাইন্ড সোসাইটি, ডাব্লিউবিবি ট্রাস্ট, লিও ক্লাব অব ঢাকা ওয়েসিস, অরুনোদয়ের তরুণ দল, হিতৈষী বাংলাদেশ, কেরানীগঞ্জ হিউম্যান রির্সোস সোসাইটি, জণ অধিকার ফাউন্ডেশন, উবিনীগ র‌্যালীতে অংশগ্রহণ করেন।