তামাক নিয়ন্ত্রণ আইন সম্পর্কে জানি এবং আইনকে মানি
তামাক নিয়ন্ত্রণ আইন সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও আইন পালনে মানুষকে উৎসাহী করে তোলার আহবান জানিয়ে আজ ব্যাপক পরিসরি উদযাপিত হয়েছে জাতীয় তামাকমুক্ত দিবস ২০১৩। ‘তামাক নিয়ন্ত্রণ আইন সম্পর্কে জানি এবং আইনকে মানি’ প্রতিপাদ্য নিয়ে সারাদেশে বাংলাদেশ তামাক বিরোধী জোট ও জোটের সঙ্গে সম্পৃক্ত প্রায় ছয় শতাধিক সংগঠন শোভাযাত্রা, অবস্থান কর্মসূচিসহ নানারকম প্রচারণার মাধ্যমে দিবসটি উদযাপিত হয়।
জাতীয়ভাবে ঢাকায় সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১০টায় অবস্থান ও প্রচারণা কর্মসূচির আয়োজন করা হয়। এ সময় সর্বসাধারণের মাঝে তামাক নিয়ন্ত্রণ আইন পালনের আহবান জানিয়ে প্রচারপত্র বিতরণ করা হয়।
কর্মসূচিতে নেতৃত্ব দেন সেভ দ্যা কোস্টাল পিপল স্কোপ এর নির্বাহী পরিচালক কাজী এনায়েত হোসেন, একশান ইন ডেভেলপমেন্ট (এইড) এর নির্বাহী পরিচালক আমিনুল ইসলাম বকুল, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা, ঘাস ফুল নদী’র চেয়ারম্যান আশরাফ আলম কাজল, গ্রীণ মাইন্ড সোসাইটির চেয়ারম্যান মো. আমির হাসান, ইপসা’র কর্মসূচি সংগঠক নাজমুল হায়দার, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ এর পরিচালক সৈয়দ মাহবুবুল আলম, একলাব এর পরিচালক মো. শামসুল আলম, বিসিএইচআরডি’র পরিচালক মো. মাহবুল হক, জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব) এর প্রকল্প কর্মকর্তা এ কে এম খলিল উল্ল্যাহ, ইসি বাংলাদেশের কর্মসূচি সমন্বয়ক এমদাদুল হক।
অবস্থান কর্মসূচিতে আরও অংশগ্রহণ করেন প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান), উবিনীগ, অরুণোদয়ের তরুণ দল, ইকো সোসাইটি, হেলদি এনার্জেটিক একটিভ লাইভ (হিল), হিতৈষী বাংলাদেশ, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (পবা), শার্প (টঙ্গী), কেরানীগঞ্জ হিউম্যান রিসোর্স সেন্টার, ¯েœহা, প্রিসাইস ফাউন্ডেশন, প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র, সুহা, ভরসা, পিএসটিসি, সিডাস, টিডাব্লিউসি, সীমান্তিক, ইয়াস্ট, বিবর্তন সংঘ, হাঙ্গার প্রজেক্ট, সোস্যাল আপলিপ্টমেন্ট সোসাইটি (সাস), পিএসএস, সীড, নারী কল্যাণ সংস্থা, প্রত্যাশা, মানবিকসহ প্রায় ৭০টি তামাক বিরোধী সংগঠনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।
এছাড়া সারাদেশে প্রায় ছয় শতাধিক সংগঠন বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করছে।