“তামাক চাষ ও কোম্পানীর প্রভাব” শীর্ষক খুলনা বিভাগীয় সভা অনুষ্ঠিত
জাতীয় তামাকমুক্ত দিবসকে সামনে রেখে ৭ অক্টোবর সকাল ১১ টায় প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা, সিয়াম, সাফ, এইড ফাউন্ডেশন ও মৌমাছির উদ্যোগে ভার্চুয়াল মাধ্যমে “তামাক চাষ ও কোম্পানীর প্রভাব” শীর্ষক খুলনা বিভাগীয় সভা অনুষ্ঠিত হয়।
 
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আলী হাসান উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চুয়াডাঙ্গা, বিশেষ অতিথি তালহা জুবাইর মাসরুর, উপজেলা কৃষি অফিসার চুয়াডাঙ্গা, রমেশ চন্দ্র ঘোষ, উপজেলা কৃষি অফিসার মীরপুর, কুষ্টিয়া, পুলক কুমার চক্রবর্তী সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সিভিল সার্জন অফিস, সাতক্ষিরা।
 
সভায় বক্তারা বলেন, এসডিজি অর্জনে বড় বাধা তামাক চাষ। তামাক চাষ থেকে কৃষি কর্মকর্তাদের বিরত রাখার জন্য কোন ধরনের আইনগত বাধ্যবাধতা নেই। তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে তামাক চাষের বিষয়টি আরো জোরালো করা প্রয়োজন।
 
বক্তারা আরো বলেন, কৃষি বিপনন আইন ২০১৮ তে তামাককে অর্থকরী ফসল হিসাবে চিহ্নিত করা হয়েছে। আইনে এ ধরনের বিধান মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুসারে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার ক্ষেত্রেও প্রতিবন্ধকতা তৈরী করবে। অনতিবিলম্বে কৃষি বিপনন আইন সংশোধর করে তামাককে অর্থকরী ফসলের তালিকা থেকে বাদ দিতে হবে। সেইসাথে স্থানীয় পর্যায়ের টাস্কফোর্স কমিটিতে কৃষি কর্মকর্তাদের সক্রিয় ভূমিকা পালনের প্রতি জোর দিতে হবে। বাংলাদেশ তামাক বিরোধী জোট সচিবালয়ের টেকনিক্যাল সার্পোটে অনুষ্ঠিত উক্ত সভায় আয়োজক সংস্থাসমুহের পাশাপাশি আলো, সুবাহ, মানব কল্যাণ সংস্থা, ডাস, কাড়াপাড়া নারী কল্যাণ সংস্থা, বিইআর, শূচীতা, ডাস বাংলাদেশ, আশ্রয়, সূচনা ফাউন্ডেশন, নাটাব, সিডাস, ডাব্লিউবিবি ট্রাস্টসহ সারা দেশ থেকে বিভিন্ন সংস্থাপর প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।