বাংলাদেশ তামাক বিরোধী জোট’র ‘বিশ্ব তামাকমুক্ত দিবস সম্মাননা ২০১৯’ গ্রহণ

তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে প্রসংশনীয় অবদানের স্বীকৃতি স্বরুপ প্রতিবছর বিশ্ব তামাকমুক্ত দিবসে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়। এ বছর সংগঠন পর্যায়ে বাংলাদেশ তামাক বিরোধী জোটকে “বিশ্ব তামাকমুক্ত দিবস সম্মাননা -২০১৯” প্রদান করা হয়েছে।

২০ জুন ২০১৯ বাংলাদেশ জাতীয় যাদুঘরের প্রধান মিলনায়তনে বিশ্ব তামাকমুক্ত দিবসের অনুষ্ঠানে স্বাস্থ্য সচিব মো. আসাদুল ইসলাম বাংলাদেশ তামাক বিরোধী জোট’র উপদেষ্টা মোজাফ্ফর হোসেন পল্টু’র হাতে সম্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন।
এছাড়াও ২০১৯ সালে ব্যক্তি এবং তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্স কমিটি ক্যাটাগরীতে পুরস্কার পেয়েছেন যথাক্রমে জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদ এবং নীলফামারী তামাক নিয়ন্ত্রণ জেলা টাস্কফোর্স কমিটি।

বাংলাদেশ তামাক বিরোধী জোট সারাদেশে তামাক নিয়ন্ত্রণে কার্যরত ৭ শতাধিক স্বেচ্ছাসেবী সংগঠনের প্ল্যাটফর্ম। ১৯৯৯ সাল থেকে দেশে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বেগবান করার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে জোট। উল্লেখ্য, বাংলাদেশে তামাক নিয়ন্ত্রণে আন্তর্জাতিক চুক্তি এফসিটিসি স্বাক্ষর, র‌্যাটিফিকেশন, আইন প্রণয়ন, আইন বাস্তবায়ন এবং আইন সংশোধনসহ প্রতিটি প্রক্রিয়ায় বাংলাদেশ তামাক বিরোধী জোট সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে। বাংলাদেশে ২০০৭ সালে টাস্কফোর্স কমিটি গঠনের পর তামাক নিয়ন্ত্রণে বেসরকারী সংগঠনের সম্মিলিত মঞ্চ হিসাবে বাংলাদেশ তামাক বিরোধী জোট সরকারের সাথে সম্পৃক্ত থেকে আইন বাস্তবায়ন কার্যক্রম পরিচালনায় সহায়তা করেছে এবং অদ্যাবদি করছে।