তামাক নিয়ন্ত্রণ আইন ভঙ্গের দায়ে ঢাকা টোব্যাকোর ডিস্ট্রিবিউটরকে এক লক্ষ টাকা জরিমানা

প্রেরন করেছেন : admin , Web Developer, kakrail,81/f,dhaka

15723494_1309125342478090_4085441628051342951_o_edited
ঢাকা জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ফারুক আহাম্মেদ তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘণ করে তামাকজাতদ্রব্য বাজারজাত করার অপরাধে ঢাকা টোব্যাকো ইন্ডাষ্ট্রিজের ডিস্ট্রিবিউটর দি মিয়ামী ইন্টারন্যাশনালকে এক লক্ষ টাকা জরিমানা আদায় করেন।

তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘণ করে তামাকজাতদ্রব্য বাজারজাত করার অপরাধে ঢাকা টোব্যাকো ইন্ডাষ্ট্রিজের ডিস্ট্রিবিউটর দি মিয়ামী ইন্টারন্যাশনালকে এক লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ২৯ ডিসেম্বর ঢাকা জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ফারুক আহাম্মেদ এর নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমান আদালত টিকাটুলী এলাকায় ঢাকা টোব্যাকোর ডিপো হতে আইন ভঙ্গ করে তৈরীকৃত তামাকজাত দ্রব্যের প্রমোশনাল ট্যুলস, সিডি, সচিত্র সতর্কবানী বিহীন জর্দ্দার কৌটা, সিগারেটের কার্টন জব্দ ও ধ্বংশ করা হয়। একইসাথে পরবর্তীতে এ ধরণের বিজ্ঞাপন তৈরী ও সরবরাহ না করার জন্য নির্দেশনা প্রদান করা হয়।

দুপুরে রাজধানীর টিকাটুলীর অভিসার সিনেমা হল সংলগ্ন হাটখোলা রোডে অবস্থিত তামাক কোম্পানির ডিপোতে অভিযান পরিচালনার সময় সচিত্র সতর্কবানী বিহীন জর্দ্দার কৌটা, সিগারেটের কার্টন, প্রমোশনাল সামগ্রী, প্রলুব্ধকরন সিডি এবং আইনানুযায়ী মোড়ক ও প্যাকেটে সচিত্র সতর্কবানী মুদ্রন না থাকায় ভ্রাম্যমান আদালত “ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ (২০১৩ সালে সংশোধিত)” এর ধারা-৫ এবং ধারা-১০ অনুযায়ী দি মিয়ামী ইন্টারন্যাশনাল এর ম্যানেজার মোঃ মাহেদুল ইসলামকে ১০০,০০০ (এক লক্ষ) টাকা জরিমানা আদায় করেন। অভিযান চলাকালে ভ্রাম্যমান আদালত উক্ত প্রতিষ্ঠানকে আইন অনুযায়ী সিগারেট ও জর্দ্দার সকল প্রকার কৌটা, মোড়ক, প্যাকেট ও কার্টনে সচিত্র সতর্কবানী মুদ্রন নিশ্চিত করে বাজারজাত করার নির্দেশনা প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা জেলা প্রশাসনের মো. সুমন, ঢাকা জেলা সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. নাছির উদ্দিন, মো. লোকমান হোসেন, বাংলাদেশ তামাক বিরোধী জোটের পক্ষে জোটভুক্ত সংগঠন মাদকদ্রব্য ও নেশাবিরোধী কাউন্সিল (মানবিক)’র তামাক নিয়ন্ত্রণ কর্মকর্তা সুমন শেখ, এইড ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা তৌহিদ-উদ-দৌলা রেজা, ঢাকা ইন্টারনাশনাল ইউনিভার্সিটির গবেষণা প্রতিষ্ঠান টিসিআরসি’র সহকারী গবেষক ফারহানা জামান লিজা, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক আবির হাসান প্রমূখ।