অনলাইন কর্মসূচি আয়োজনে দক্ষতা বৃদ্ধিমূলক কর্মশালা অনুষ্ঠিত

করোনা প্রাদুর্ভাবের এই সময়ে মানুষের প্রাত্যহিক অনেক কর্মকান্ড প্রযুক্তি নির্ভর হয়ে পড়েছে। কিন্তু, তথ্য প্রযুক্তি ব্যবহারে কারিগরী জ্ঞান স্বল্পতার ফলে মানুষের অনেক কর্মকান্ড ব্যহত হয়ে পড়ছে, নানান প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে। বিষয়টি লক্ষ্য রেখে বাংলাদেশ তামাক বিরোধী জোট তার স্থানীয় সদস্য সংগঠনের প্রতিনিধিবৃন্দের দক্ষতা বৃদ্ধিতে “অনলাইন কর্মসূচি আয়োজনের দক্ষতা বৃদ্ধিতে কারিগরি প্রশিক্ষণ” কর্মশালা আয়োজন করে। ২২ ও ২৩ জুলাই ২০২০ দুদিন ব্যাপী অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মশালায় জোটের বাচাইকৃত ২০টি সংগঠনের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রথম দিনে অতিথি ছিলেন বাংলাদেশ তামাক বিরোধী জোটের ভারপ্রাপ্ত সমন্বয়কারী হেলাল আহমেদ ও দি ইউনিয়নের কারিগরী পরামার্শক এডভোকেট সৈয়দ মাহবুবুল আলম। মিটিং সফটওয়্যার ‘গুগল মিট’ ও ‘জুম’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে ডেসকো’র সহকারী প্রকৌশলী আবীর শাফিম বিন্দু ও টিসিআরসি’র প্রোগ্রাম ম্যানেজার ফারহানা জামান লিজা। সঞ্চালনা করেন ডাব্লিউবিবি ট্রাস্টের প্রোগ্রাম ম্যানেজার সৈয়দা অনন্যা রহমান।

কর্মশালায় দ্বিতীয় দিনে মিটিং সফটওয়্যার ‘মেসেঞ্জার রুম’ ও সরাসরি সম্প্রচার মাধ্যম ‘স্ট্রিম ইয়ার্ড’ সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়। ডাব্লিউবিবি ট্রাস্টের নেটওয়ার্ক কর্মকর্তা শুভ কর্মকারের সঞ্চালনায় ‘মেসেঞ্জার রুম’ সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প কর্মকর্তা সামিউল হাসান সজীব ও  ‘স্ট্রিম ইয়ার্ড’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী প্রকল্প কর্মকর্তা মো: আবু রায়হান। ‘স্ট্রিম ইয়ার্ড’ বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন অর্থনৈতিক গবেষণা ব্যুরো’র প্রকল্প ব্যবস্থাপক হামিদুল ইসলাম হিল্লোল।

কর্মশালায় সমাপনী বক্তব্য রাখেন বাংলাদেশ তামাক বিরোধী জোটের সমন্বয়কারী সাইফুদ্দিন আহমেদ। তিনি বলেন, করোনা আমাদের জীবন যাপনে ব্যাঘাত ঘটিয়েছে এবং সামাজিকভাবে যে বিচ্ছিন্নতা তৈরী করেছে প্রযুক্তি সেই প্রতিবন্ধকতা ও দূরত্ব অনেকাংশে দুর করেছে। করোনা পরিস্থিতিতে তামাক নিয়ন্ত্রণ, পরিবেশ ও জনস্বাস্থ্য সুরক্ষাসহ জনস্বার্থে যে সকল সামাজিক কাজ চলমান রয়েছে সেগুলো বেগবান করতে হবে। সেক্ষেত্রে  প্রযুক্তির যথাযথ ব্যবহারের জন্য আমাদের সকলের উচিৎ কারিগরী দক্ষতা বৃদ্ধি করা। নিজের জ্ঞানকে ছড়িয়ে দেওয়া।

বাংলাদেশ তামাক বিরোধী জোটের সহযোগী সংগঠন জতীয় যক্ষা নিরোধ সমিতি, টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল, ডিডিপি, প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা, ডাস বাংলাদেশ, ইন্সটিটিউট অফ ওয়েলবিং, সেতু, ধ্রুব ফাউন্ডেশন, ইলমা, আরডিএসএ, এসিডি, ভিডিও, ডাব্লিউবিবি ট্রাস্ট, প্রজন্ম, ধূনিক, সিডাস এবং শেয়ার ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন।