‘ই-সিগারেট’ বন্ধের দাবীতে‘ প্রত্যাশা’র ধূমপান বিরোধী স্ট্রীট ফুটবল শো

বহুজাতিক তামাক কোম্পানিগুলোর নতুন নতুন তামাক পণ্যের আকৃষ্টরণের কূটকৌশল তথা ট্রাডিশনাল সিগারেটের পাশাপাশি ই-সিগারেট বা ইলেকট্রনিক তামাক পণ্য মার্কেটিং-এর ফলে দেশে তরুন সমাজের মধ্যে মাদকাসক্তির ঝুঁকি উদ্বেগজনক হারে বেড়ে গেছে। আগামী প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষায় তাদেরকে তামাক ও সকল প্রকার নেশা হতে দুরে রাখতে খেলাধুলাসহ ইতিবাচক কর্মকান্ডে সম্পৃক্তকরণ জরুরী। পাশাপাশি ধূমপান বা তামাকের সকল প্রকার বিজ্ঞাপন, প্রচারণা বন্ধ করতে হবে।

এ লক্ষ্যে ১৭ ডিসেম্বর পুরনো ঢাকার ৪১নং ওয়ার্ডস্থ ভজহরী সাহা স্ট্রীট-পদ্মনিধি লেনের খোলা রাস্তায় শিশু-কিশোর তথা সর্বস্তরের পথচারীদের মধ্যে ধূমপান ও মাদকবিরোধী সচেতনতা গড়ে তুলতে ‘প্রত্যাশা” মাদক বিরোধী সংগঠনের উদ্যোগে ‘ই-সিগারেট নিষিদ্ধ কর’ শীর্ষক স্লোগানকে সামনে রেখে ব্যতিক্রমী এই স্ট্রীট ফুটবল শো অনুষ্ঠিত হয়। এতে সহযোগিতা করে বাংলাদেশ তামাক বিরোধী জোট এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট।

ধূমপানবিরোধী স্ট্রীট ফুটবল শো-তে বিভিন্ন পাড়া-মহল্লার ১৬টি ক্ষুদে ফুটবল দল অংশগ্রহণ করে। খেলার শুরুর পূর্বে ধূমপানের ক্ষতিকর স্লোগানসমৃদ্ধ বিভিন্ন রং-বেরংয়ের জার্সি,ব্যানার-ফেস্টুন-প্ল্যাকার্ড প্রদর্শন করেন খেলোয়াড়রা। অংশগ্রহনকারী সকল দলের খেলোয়াড় এবং উপস্থিত দর্শকরা ভবিষ্যতে ধূমপান বা মাদক থেকে দূরে থাকবেন এবং নিজ নিজেদের বাড়ী-ঘর ১০০% ধূমপানমুক্ত রাখবেন-এই শপথ বাক্য পাঠ করানো হয়।

সংক্ষিপ্ত সমাবেশে সভাপতির বক্তব্যে ‘প্রত্যাশা’র সাধারন সম্পাদক ও বাংলাদেশ তামাক বিরোধী জোটের ভারপ্রাপ্ত সমন্বয়কারী হেলাল আহমেদ বলেন, দেশের ভবিষ্যত প্রজন্মের সু-স্বাস্থ্যের কথা বিবেচনায় অবিলম্বে ই-সিগারেট নিষিদ্ধ করতে হবে। সকল-প্রকার তামাকের অবৈধ বিজ্ঞাপন প্রচার বন্ধে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন কঠোরভাবে বাস্তবায়ন জরুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে ডাব্লিউবিবি ট্রাস্টের নেটওয়ার্ক কর্মকর্তা শুভ কর্মকার, বিশিষ্ট ক্রীড়া সংগঠক আব্দুল মজিদ কাজল, বশিরউদ্দিন, রোকনুজ্জামান খান বাবু, আঃ গনিসহ প্রমূখ বাক্তিবর্গ উপস্থিত ছিলেন।