এনবিআর তামাক কোম্পানির পক্ষ অবলম্বন করছে; অবস্থান কর্মসূচিতে বক্তারা

জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি চূড়ান্তকরণে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তামাক কোম্পানির পক্ষ অবলম্বন করেছে। যা বৈশ্বিক তামাক নিয়ন্ত্রণ চুক্তি ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) এর লঙ্ঘণ বলে জানান তামাক বিরোধী ১৬টি সংগঠনের নেতৃবৃন্দ।  মানববন্ধন শেষে একটি প্রতিনিধি দল এনবিআর চেয়ারম্যানের কাছে তার ব্যক্তিগত সহকারীর মাধ্যমে স্মারকলিপি প্রদান করেন।

সোমবার (১১ নভেম্বর ২০১৯) দুপুরে রাজধানীর কাকরাইলে এনবিআর কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচিতে বক্তারা এ অভিযোগ করেন। বাংলাদেশ তামাক বিরোধী জোট, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহসানিয়া মিশন, ডাব্লিউবিবি ট্রাস্ট, এসিডি, ইপসা, নাটাব, প্রত্যাশা, টিসিআরসি, গ্রামবাংলা উন্নয়ন কমিটি, ব্যুরো অব ইকোনোমিক রিসার্চ, তাবিনাজ, বিসিসিপি, এইড ফাউন্ডেশন, সুপ্র, বিটা, প্রজ্ঞাসহ ১৬টি তামাকবিরোধী সংগঠন সম্মিলিতভাবে কর্মসূচি আয়োজন করে।
 
কর্মসূচিতে বক্তারা বলেন, তামাক নিয়ন্ত্রণ নীতি নস্যাৎ করে তামাক কোম্পানিকে এনবিআরের সহযোগিতার প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রণীত খসড়া জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি ২০১৯ চূড়ান্তকরণে তামাক কোম্পানির মতামত গ্রহণ করতে চায় এনবিআর। এ জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে অনুরোধ জানানোর জন্য সিদ্ধান্ত গ্রহণ করেছে সংস্থাটি। অথচ গত দুই বছর ধরে আমরা এই নীতিমালা নিয়ে কাজ করেছি। চূড়ান্ত হওয়ার পর্যায়েও চলে এসেছে। এ মুহূর্তে এনবিআরের এই সিদ্ধান্ত আত্মঘাতী ছাড়া আর কিছু নয়।

বক্তারা আরো বলেন, এফসিটিসি আর্টিকেল ৫.৩ এর ১৩ ধারায় তামাক নিয়ন্ত্রণের জন্য নীতি প্রণয়ন এবং বাস্তবায়নে সরকারের তামাক কোম্পানির প্রভাবমুক্ত থাকতে সুপারিশ করা হয়েছে। এফসিটিসিতে স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশ সরকার তামাক নিয়ন্ত্রণ নীতিমালা ও পদক্ষেপগুলো তামাক কোম্পানির ব্যবসায়িক ও অন্যান্য স্বার্থ থেকে সুরক্ষা করতে অঙ্গীকারবদ্ধ। তাই সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে এনবিআরের উচিত হবে তামাক কোম্পানির হস্তক্ষেপমুক্ত থাকা এবং তামাক নিয়ন্ত্রণ নীতি চূড়ান্তকরণে তামাক কোম্পানির মতামত গ্রহণ করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে অনুরোধ না করা। একই সাথে দ্রুততম সময়ের মধ্যে তামাক নিয়ন্ত্রণ নীতি প্রণয়ন ও বাস্তবায়নে সহযোগিতা করার মাধ্যমে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ২০১৪০ সালের মধ্যে “তামাকমুক্ত বাংলাদেশ” অর্জনের পথ সুগম করতে এনবিআরকে আহ্বান জানায় তামাক বিরোধী সংগঠনের নেতারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন  প্রত্যাশা  মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ তামাক বিরোধী জোটের ভারপ্রাপ্ত সমন্বয়কারী হেলাল আহমেদ, ঢাকা আহসানিয়া মিশনের পরিচালক মোখলেসুর রহমান, বিসিসিপি’র তামাক নিয়ন্ত্রণ বিভাগের উপ-পরিচালক মো. শামিমুল ইসলাম,  ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার মো. নাজমুল হায়দার, সিটিএফকে’র প্রোগ্রাম অফিসার আতাউর রহমান মাসুদ, ব্যুরো অব ইকোনোমিক রিসার্চ এর তামাক নিয়ন্ত্রণ প্রকল্প ব্যবস্থাপক হামিদুল ইসলাম হিল্লোল, ডাব্লিউবিবি ট্রাস্টের নেটওয়ার্ক অফিসার শুভ কর্মকার প্রমূখ।