কিশোরগঞ্জে তামাকের বিরুদ্ধে নাটাব ও সমকাল সুহৃদ

ধূমপান বা তামাকজাত দ্রব্যের ব্যবহারের কারণে মানুষ নানা রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছে, মৃত্যু ঘটছে। তামাকের কুফল সম্পর্কে সচেতনতাই পারে এ ভয়াবহতা থেকে মানুষকে বাঁচাতে। আর এ সচেতনতা বৃদ্ধিতে তরুণ প্রজন্ম, অভিভাবক, গণমাধ্যমকর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। বিশেষ করে তরুণ-তরুণীদের ভূমিকা এ ক্ষেত্রে অপরিসীম। কারণ দেশের মোট জনসংখ্যার প্রায় ৫০ ভাগের বয়স চল্লিশ বছরের নিচে।

২৮ ডিসেম্বর, ২০২০ সোমবার তামাক বিরোধী আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ জাতীয় যক্ষ্ণা নিরোধ সমিতি (নাটাব) কিশোরগঞ্জ জেলা শাখা ও সমকাল সুহৃদ সমাবেশ এ অনুষ্ঠানের আয়োজন করে। সভায় তামাকজাত দ্রব্যের সব ধরনের বিজ্ঞাপন, প্রচার ও পৃষ্ঠপোষকতা নিষিদ্ধের আহ্বান জানানো হয়।

জেলা শহরের কালীবাড়ি মার্কেটে সমকাল অফিসে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমকালের নিজস্ব প্রতিবেদক সাইফুল হক মোল্লা দুলু। তামাকের কুফল নিয়ে বিস্তারিত আলোচনা করেন নাটাব প্রজেক্ট ম্যানেজার ফিরোজ আহমেদ। সভায় আরও বক্তব্য দেন ক্যাব সভাপতি আলম সারওয়ার টিটু, সাংবাদিক সোহেল চৌধুরী, বিজয় রায় খোকা, জেলা পাবলিক লাইব্রেরির শিক্ষা তহবিলের সম্পাদক মনোয়ার হোসেন রনী, সুহৃদের সাধারণ সম্পাদক আসলামুল হক আসলাম প্রমুখ।

আলোচনা সভা শেষে কালীবাড়ি সড়কে তামাক বিরোধী মানববন্ধন এবং তামাকের কুফল সম্পর্কে সচেতন করতে লিফলেট বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সুহৃদ সদস্য জহিরুল ইসলাম, ওমর ফারুক, আর ডি রুবেল, বর্ষা, লিয়া, কেয়া জয়িতা পাল, সুব্রত দে টুনটুন, অনন্ত প্রমুখ।