ডাস্’র উদ্যোগে ৩ বাস টার্মিনালে ধূমপান বিরোধী অভিযোগ বাক্স স্থাপন

জাতীয় তামাকমুক্ত দিবস ২০২১ উপলক্ষে ডেভলপমেন্ট অ্যক্টিভিটিস অব সোসাইটি-ডাস্ এর উদ্যোগে ৭ ও ৯ অক্টোবর ২০২১ ঢাকা মহানগরীর তিনটি প্রধান বাস টার্মিনালে (গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ) “বাস টার্মিনালে ধূমপান করা আইনত দন্ডনীয় অপরাধ” বার্তাসহ অভিযোগ বাক্স স্থাপন করা হয়েছে। কার্যক্রমে আর্থিক ও কারিগরী সহায়তা করে আন্তর্জাতিক সংস্থা ‘দি ইউনিয়ন’।

এ প্রসঙ্গে ডাস্’র প্রকল্প পরিচালক দোয়া বখশ্ শেখ বলেন, বাস টার্মিনালে বা পাবলিক প্লেসে ধূমপানের বিরুদ্ধে অভিযোগ প্রদানের জন্য কোথাও কোন অভিযোগ বাক্সের ব্যবস্থা নেই। তাই অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে কোনো অভিযোগ না পাওয়ার কারণে তাদেরকে আইনের আওতায় নিয়ে এসে শাস্তি দেয়াও সম্ভব হচ্ছেনা। ফলে দিনদিন বেড়েই চলছে এসব অপরাধ। তাই পাবলিক প্লেসে বা পরিবহনে যারা পরোক্ষ ধূমপানের স্বীকার হচ্ছেন তাদের প্রতিবাদের প্রাথমিক হাতিয়ার হিসেবে বাসে এবং টার্মিনালগুলোতে অভিযোগ বাক্স স্থাপন করা হলো। এই বাক্সের মাধ্যমে অধূমপায়ীরা তাদের প্রতিবাদের কথাগুলো লিখিতভাবে সংশ্লিষ্ট মহল বরাবর জানাতে পারবেন।

অভিযোগ বাক্সগুরো স্থাপন কালে ডাস্’র প্রকল্প পরিচালক দোয়া বখশ্ শেখ সহ প্রকল্প’র অন্যান্য কর্মকর্তা, টার্মিনালের বাস-মিনিবাসের মালিক ও শ্রমিক নের্তৃবৃন্দ, ইজারাদার এবং সিটি কর্পোরেশনের কর্মচারীরা কর্মসূচিতে উপস্থিত ছিলেন।