তামাকজাত দ্রব্যের সব ধরণের বিজ্ঞাপন ও প্রচার নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণে মতবিনিময় সভা
কিশোরগঞ্জে তামাকজাত দ্রব্যের সব ধরণের বিজ্ঞাপন ও প্রচার নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ সম্পর্কিত বিধান বাস্তবায়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) কিশোরগঞ্জ জেলা শাখার আয়োজনে বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপুরে  শহরের ক্যাসেল সালাম চাইনিজ রেস্টুরেন্টে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
 
সভায় আলোচকরা বলেন, তামাক ব্যবহারে কোন সুফল নেই বরং এর ব্যবহার ভয়াবহ স্বাস্থ্য ঝূঁকি তৈরি করে। কোভিড রোগীদের ক্ষেত্রেও এটি প্রাণঘাতী জটিলতার সৃষ্টি করে। বিশ্বে দুই-তৃতীয়াংশ মানুষ গড় আয়ুর আগেই মারা যান। এই অকালমৃত্যুর ক্ষেত্রেও ধুমপান বা তামাকজাত দ্রব্যের ব্যবহার অনেকাংশে দায়ী।
 
সুতরাং ভয়াবহ এই স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় রেখে ধুমপান বা তামাকজাত দ্রব্য ব্যবহার কমাতে হতে। এ ক্ষেত্রে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচার ও পৃষ্ঠপোষকতা বা প্রণোদনা বন্ধ হলে তা কার্যকর ফল বয়ে আনবে, যা তামাকজাত দ্রব্যের ব্যবহার উল্লেখযোগ্য হারে কমাতে ভূমিকা রাখবে। এজন্যে সচেতনতার কোন বিকল্প নেই। সমন্বিত প্রয়াসের মাধ্যমে ধূমপান বা তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে।
 
সভায় প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী। নাটাব কিশোরগঞ্জ জেলা শাখার সভাপতি সাংবাদিক সাইফুল হক মোল্লা দুলুর সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, বিপিএম (বার) ও সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান।
 
এছাড়া অতিথি হিসেবে সভায় উপস্থিত ছিলেন কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. মো. নজরুল ইসলাম, পরিচালক ডা. মো. এহসানুল হক মুকুল, ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের উপপরিচালক ডা. মো. হেলাল উদ্দিন, জেলা বিএমএ সাধারণ সম্পাদক ডা. এম এ ওয়াহাব বাদল, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক কামরুজ্জামান খান, জেলা শিক্ষা অফিসার মো. জুলফিকার হোসেন, টিআইবির এরিয়া ম্যানেজার ফজলে এলাহী, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মো. হাবেজ আহমেদ, জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার মো. জুলহাস হোসেন সৌরভ, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. উবায়দুল হক মাদকদ্রব্য অধিদপ্তরের সহকারী পরিচালক গোলক মজুমদার প্রমুখ।
 
স্বাগত বক্তা হিসেবে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচার নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ সম্পর্কিত বিধান সম্পর্কে বিশদ আলোকপাত করেন নাটাব প্রজেক্ট ম্যানেজার ফিরোজ আহমেদ। সভায় অন্যদের মধ্যে দৈনিক মানবজমিন এর স্টাফ রিপোর্টার ও কিশোরগঞ্জ নিউজ এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম, সদরের সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো. আবুল বাশার মৃধা, নাটাব কিশোরগঞ্জ জেলা শাখার সহ-সভাপতি সৈয়দ রেজওয়ান উল্লাহ বাশার,নাটাব ফিল্ড অফিসার আমিরুল ইসলাম উপস্থিত ছিলেন।
 
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, ‘জনগণের স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় রেখে তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণে সরকার কাজ করছে। এছাড়া তামাক চাষ আমাদের কৃষিতে নেতিবাচক প্রভাব ফেলছে। তামাক চাষের মাধ্যমে ফসলি জমি নষ্ট করাই কেবল হচ্ছে না, এর ফলে জমি উর্বরা শক্তিও হারিয়ে ফেলছে। কোন জমিতে যেন তামাক চাষ না হয়, সে লক্ষ্যে কাজ করতে হবে। দেশের স্বার্থেই এটি করতে হবে। কেননা তামাকের কোন সুফল নেই। এ ব্যাপারে আমাদের সচেতন হতে হবে। সমন্বিত প্রয়াসের মাধ্যমে তামাকের চাষ এবং ব্যবহার দুটোই কমাতে হবে।’
 
তিনি আরও বলেন, সকল শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে তামাক পণ্য ক্রয় – বিক্রয় নিষিদ্ধ করার লক্ষ্য একটি গণ-বিজ্ঞপ্তি দেওয়া হবে এবং মোবাইল কোর্টে জরিমানা করার পাশাপাশি শাস্তি প্রদান করা হবে।
 
অনুষ্ঠানে নাটাবের পক্ষ থেকে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচার নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ সম্পর্কিত বিধান সম্পর্কিত বিভিন্ন তথ্য সম্বলিত লিফলেট ও বুকলেট মতবিনিময় সভায় অংশগ্রহণকারীদের মাঝে সরবরাহ করা হয়।