তামাক কোম্পানির আগ্রাসন নিয়ন্ত্রণে দ্রুত কার্যকর নীতি গ্রহণ জরুরী

তামাক কোম্পানির আগ্রাসন প্রতিহত না করতে পারলে ‘তামাকমুক্ত বাংলাদেশ’ লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়। গণমাধ্যম ও মিডিয়ায় তামাক বিরোধী সচেতনতা বৃদ্ধির পাশাপাশি বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণ, যথাযথ প্রয়োগ এবং তামাক কোম্পানির অপকৌশল প্রতিহত করতে দ্রুত কার্যকর নীতি গ্রহণ করতে হবে। জাতীয় তামাকমুক্ত দিবস উপলক্ষ্যে বাংলাদেশ তামাক বিরোধী জোটের আয়োজনে (৯ অক্টোবর, ২০২১) বেলা সাড়ে ১১:০০টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে “জীবন বাঁচাতে তামাক ছাড়ি, তামাক কোম্পানির প্রভাব প্রতিহত করি” শীর্ষক সেমিনারে বক্তারা উক্ত অভিমত ব্যক্ত করেন।

জোটের সমন্বয়কারী সাইফুদ্দিন আহমেদ এর সভাপতিত্বে সেমিনারে সম্মানিত অতিথি ছিলেন জাতীয় যক্ষা নিরোধ সমিতি’র সভাপতি মোজাফ্ফর হোসেন পল্টু, বাংলাদেশ তামাক বিরোধী জোটের উপদেষ্টা অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) চেয়ারম্যান ও জোটের উপদেষ্টা আবু নাসের খান, ঢাকা বিশ^ বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক, ‘প্রত্যাশা’ মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ ও ডাস এর উপদেষ্টা আমিনুল ইসলাম বকুল। অর্থনৈতিক গবেষণা ব্যুরো’র তামাক নিয়ন্ত্রণ প্রকল্প ব্যবস্থাপক হামিদুল ইসলাম হিল্লোল এর সঞ্চানায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন ডাব্লিউবিবি ট্রাস্টের প্রকল্প কর্মকর্তা মিঠুন বৈদ্য।

প্রবন্ধে মিঠুন বৈদ্য তামাক পণ্যের কর বৃদ্ধির প্রক্রিয়ায় কোম্পানির কূটকৌশল, তামাক নিয়ন্ত্রণ ও জনস্বাস্থ্য বিষয়ক নীতিতে কোম্পানির অযাচিত হস্তক্ষেপ প্রতিহত এবং তামাকের কর ব্যবস্থা আধুনিকায়নের প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং তামাক কোম্পানিগুলোকে নিয়ন্ত্রণে এফসিটিসি আর্টিকেল ৫.৩ অনুসারে গাইডলাইন ও কোড অব কন্ডাক্ট প্রণয়নের সুপারিশ করেন। এছাড়াও তামাক বিরোধী সংগঠনগুলোকে সরকারের পক্ষ থেকে আর্থিক সহায়তা প্রদানের বিষয়টি তুলে ধরেন।

মোজাফ্ফর হোসেন পল্টু বলেন, তামাক নিয়ন্ত্রণে মাননীয় প্রধানমন্ত্রী যথেষ্ট আন্তরিক। তিনি ‘তামাকমুক্ত বাংলাদেশ’ গড়ে তুলতে যে ঘোষণা দিয়েছেন তা বাস্তবায়নে আর মাত্র ১৯ বছর বাকি রয়েছে। সুতরাং অনতিবিলম্বে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো থেকে শেয়ার প্রত্যাহার ও সরকারী কর্মকর্তাদেরকে বিএটিবি’র বোর্ড অব ডিরেক্টরি থেকে সরিয়ে নিতে হবে। তামাক চাষ নিয়ন্ত্রণে দ্রুত নীতিমালা চূড়ান্ত করা জরুরী।

 
ডা. প্রাণ গোপাল দত্ত এমপি বলেন, তামাক বিরোধী প্রচারণায় যথেষ্ট ঘাটতি রয়েছে পক্ষান্তরে, মৃত্যুর ফেরিওয়ালা তামাক কোম্পানিগুলো তাদের পণ্যের বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে মানুষকে তামাক সেবনে আকৃষ্ট করছে। মিডিয়াগুলো ব্যবহার করে তামাক বিরোধী প্রচারণায় জোর দিলে সামাজিক এ আন্দোলন আরো গতিশীল হবে। ধূমপানের ক্ষতিকর দিক, তামাকজনিত কারণে মৃত্যু ও ভোগান্তি বেশি বেশি প্রচার করতে হবে। সাম্প্রতিককালে তরুণদের মধ্যে ই-সিগারেট বিস্তার লাভ করছে যা এখনই নিয়ন্ত্রণ করা জরুরী।
 
আবু নাসের খান বলেন, তামাক নিয়ন্ত্রণে গতি ধীর হলেও অর্জনের পাল্লাটাও যথেষ্ট ভারী। দেশে অনেক আইনের চেয়ে তামাক নিয়ন্ত্রণ আইনটি সম্পর্কে অধিক আলোচনা হচ্ছে। প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে তামাক কোম্পানিগুলোকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করার জন্য আইনটিকে আরো শক্তিশালী ও যথাযথ প্রয়োগ করতে হবে।

সাইফুদ্দিন আহমেদ বলেন, ১৯৯৯ সালে বিএটি’র ‘ভয়েস অব ডিসকভারী’ প্রতিহত করার মাধ্যমে জোটের যে অগ্রযাত্রা শুরু হয়েছে তা এখনো অব্যাহত রয়েছে। দীর্ঘ যাত্রায় আমাদের অনেক সফলতা এসেছে যেমন: তামাক নিয়ন্ত্রণ আইনের মাধ্যমে কোম্পানির আগ্রাসী বিজ্ঞাপন নিয়ন্ত্রণ, অধূমপায়ীর অধিকার সুরক্ষা, সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীর প্রচলন, তামাক পণ্য থেকে সারচার্জ আরোপ, রাজনৈতিক অঙ্গীকার অন্যতম। তামাক কোম্পানিতে শেয়ার ও পরিচালনা পর্ষদে সরকারের প্রতিনিধিত্ব প্রত্যাহারে সরকারের পদক্ষেপ গ্রহণ করতে হবে।

অধ্যাপক ড. রুমানা হক বলেন, তামাকের চাহিদা ও যোগান নিয়ন্ত্রণের অনেকগুলো পদ্ধতির মধ্যে ‘কর বৃদ্ধি’ অন্যতম। কর বৃদ্ধিও ক্ষেত্রে দ্রুত একটি নীতিমালা বর্তমান সময়ের দাবী। সেইসাথে আইন বাস্তবায়নসহ অন্যান্য পদ্ধতিগুলো সমন্বিতভাবে প্রয়োগের মাধ্যমে তামাক নিয়ন্ত্রণে কোম্পানির আগ্রাসন নিয়ন্ত্রণ করা অত্যন্ত জরুরী। এ ক্ষেত্রে সঠিক তথ্য প্রচারে মিডিয়াগুলোকে আরো সক্রিয় ভূমিকা রাখতে হবে।
 
হেলাল আহমেদ বলেন, ২০১১ সাল থেকে বাংলাদেশ তামাক বিরোধী জোট জাতীয় তামাকমুক্ত দিবস বেসরকারীভাবে পালন করে আসছে। জাতীয় পর্যায়ে সরকারীভাবে দিবসটি উৎযাপনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তিনি আহ্বান জানান।
আমিনুল ইসলাম বকুল বলেন, দেশে তামাক বিরোধী আন্দোলনে বাংলাদেশ তামাক বিরোধী জোট কয়েকশত সদস্য সংগঠন সাথে নিয়ে সুদীর্ঘ ২০ বছরের অধিক সময় ধরে সক্রিয়ভাবে কাজ করে আসছে। এ আন্দোলনের গতি বাড়াতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের পরিধি বাড়াতে হবে।
 
এর আগে সকাল সাড়ে ১০:০০টায় দিবসের প্রতিপাদ্যের ওপর জাতীয় প্রেসক্লাবের সামনে একটি অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়। বাংলাদেশ তামাক বিরোধী জোট, ‘প্রত্যাশা’ মাদক বিরোধী সংগঠন, এইড ফাউন্ডেশন, টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল (টিসিআরসি) এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট যৌথভাবে কর্মসূচি আয়োজন করে। উল্লেখ্য, ১৯৯৯ সালের ৯ অক্টোবর বাংলাদেশ তামাক বিরোধী জোট আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে। পরবর্তীতে ২০১১ সাল থেকে জোট তার প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনটিকে বেসরকারীভাবে ‘জাতীয় তামাকমুক্ত দিবস’ হিসেবে পালন করে আসছে। এবছর “জীবন বাঁচাতে তামাক ছাড়ি, তামাক কোম্পানির আগ্রাসন প্রতিহত করি” প্রতিপাদ্যটিকে সামনে দেশব্যাপী জোটের সদস্য সংগঠনসমূহের উদ্যোগে দিবসটি উদযাপনে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে।

সভায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন ঢাকা আহছানিয়া মিশনের প্রকল্প কর্মকর্তা অদূত রহমান ইমন, আইডাব্লিউবি’র পলিসি অফিসার আ.ন.ম মাসুম বিল্লাহ ভুইয়া, নাটাব এর প্রজেক্ট ম্যানেজার ফিরোজ আহমেদ, লিও ক্লাব ওয়েসিস এর ট্রেজারার নেসার আহমেদ সজীব, সাংবাদিক গিয়াস উদ্দিন, জালাল উদ্দিন প্রমুখ। এছাড়াও টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল (টিসিআরসি), পরিবেশ আন্দোলন মঞ্চ, ইনস্টিটিউট অব ওয়েলবিং, নবনীতা মহিলা কল্যাণ সমিতি, আইডিএফ ও বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ এর প্রতিনিধিবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।