“তামাক পণ্যের প্রচারণা ও বিপণন নিয়ন্ত্রণে লাইসেন্সিং” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

এইড ফাউন্ডেশনের আয়োজনে খুলনা বিভাগের ৬ টি পৌরসভা ও ঢাকা’র ২টি পৌরসভার সচিব ও লাইসেন্স পরিদর্শকদের অংশগ্রহণে “তামাক পণ্যের বিপণন নিয়ন্ত্রণে লাইসেন্সিং ব্যবস্থা নিশ্চিত ও প্রচারণা বন্ধে করনীয়” বিষয়ক কর্মশালা ১৯ জুলাই, ২০২০ সকাল সাড়ে ১১টায়  জুম অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হয়। এইড ফাউন্ডেশনের প্রধান নির্বাহী তারিকুল ইসলাম পলাশের সভাপতিত্বে কর্মশালায় প্রধান আলোচক ছিলেন আইনজীবি ও নীতি বিশ্লেষক, দি ইউনিয়নের কারিগরি পরামর্শক এড. সৈয়দ মাহবুবুল আলম।

কর্মশালায় ঝিনাইদহ, মাগুরা, মেহেরপুর, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, বাগেরহাট, ধামরাই ও মানিকগঞ্জ পৌরসভার সচিব ও লাইসেন্স পরিদর্শকগণ আলোচনা করেন। এছাড়াও টিসিআরসি, নাটাব, অর্থনৈতিক গবেষণা ব্যুরো, বাংলাদেশ তামাক বিরোধী জোট ও জোটভুক্ত স্থানীয় সংগঠনের প্রতিনিধিবৃন্দ কর্মশালায় আলোচনা বক্তব্য রাখেন।  এইড ফাউন্ডেশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের ন্যাশনাল প্রোগাম অফিসার আবু নাসের অনীক কর্মশালা  সঞ্চালনা করেন। প্রবন্ধ উপস্থাপন করেন  তামাক নিয়ন্ত্রণ প্রকল্প পরিচালক শাগুফতা সুলতানা।

 
বক্তারা বলেন, বর্তমান সময়ে করোনা প্রতিরোধে তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণ জরুরি । এই পদক্ষেপ বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ নির্দেশিকা গুরত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিশেষ করে বিপণনে বিজ্ঞাপন ও প্রচরণা নিষিদ্ধের আইনী বিধান বাস্তবায়ন, যত্রতত্র তামাক পণ্য বিক্রয় নিয়ন্ত্রণে দোকানগুলোকে লাইসেন্সের আওতায় আনার জন্য এটি কার্যকর ভূমিকা রাখবে।
 
স্ব-স্ব পৌরসভা মেয়রদের নির্দেশক্রমে ও স্থানীয় তামাক বিরোধী সংগঠনের সহযোগিতায় তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশিকা বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করবে বলে জানান কর্মশালায় উপস্থিত পৌরসভা সচিব এবং লাইসেন্স পরিদর্শগণ।