বইমেলা ‘শতভাগ ধূমপানমুক্ত’ রাখার দাবি

বাংলা একাডেমির একুশের বইমেলা প্রাঙ্গণে প্রতিদিন নানা বয়সী শিশু, নারী-পুরুষ এবং অধূমপায়ী জনগনের ব্যাপক সমাগম ঘটে। জনসমাগমস্থল হিসাবে যে কোন মেলা প্রাঙ্গন ধূমপানমুক্ত স্থানের অর্ন্তগত। শুধুমাত্র জনস্বাস্থ্য সুরক্ষায় নয়, বইমেলার নিরাপত্তা বিধানের ক্ষেত্রে এ স্থানটি শভভাগ ধূমপানমুক্ত হওয়া জরুরী।
২৫ ফেব্রুয়ারি ২০২০ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে বইমেলা শতভাগ ধূমপানমুক্ত রাখার দাবীতে বাংলাদেশ তামাক বিরোধী জোট, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন ও ডাব্লিউবিবি ট্রাস্ট আয়োজিত অবস্থান কর্মসূচী ও লিফলেট ক্যাম্পেইন থেকে বক্তারা এই দাবী করেন।
বাংলাদেশ তামাক বিরোধী জোটের ভারপ্রাপ্ত সমন্বয়কারী ও প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদের সভাপত্বিতে সভায় বক্তব রাখেন জাতীয় যক্ষা নিরোধ সমিতির প্রকল্প সমন্বয়কারী একেএম খলিল উল্লাহ, ওয়াক ফর বেটার বাংলাদেশের প্রকল্প কর্মকর্তা শারমিন আক্তার, ট্যোবাকো কন্ট্রোল রিসাচ সেলের প্রোগ্রাম ম্যানেজার ফারহানা লিজা প্রমূখ।
অবস্থান কর্মসূচিতে ব্যুরো অব ইকোনোমিক রিসার্চ- ঢাকা বিশ্ববিদ্যালয়, বাঁচতে শিখ নারী, ডাব্লিউবিবি ট্রাস্ট, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন, নাটাব, ইনস্টিটিউট অব ওয়েলবিয়িং, টিসিআরসিসহ বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।