কুষ্টিয়ায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ‘জাতীয় তামাকমুক্ত দিবস-২০২০’ উদযাপন

“জনস্বাস্থ্য বিষয়ক সকল নীতিতে তামাক কোম্পানির হস্তক্ষেপ প্রতিহত করুন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৯ অক্টোবর ২০২০ বিকালে বাংলাদেশ তামাক বিরোধী জোট, বাংলাদেশ মাদক প্রতিরোধ কমিটি ও সাফ-কুষ্টিয়ার যৌথ আয়োজনে কুষ্টিয়ার হরিপুরে আলোচনা সভা, মানববন্ধন ও লিফলেট ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। জেলা মাদক প্রতিরোধ কমিটির সভাপতি হাসিবুর রহমান রিজু কর্মসূচি উদ্বোধন করেন। কর্মসূচি পরিচালনা করেন সাফ এর নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে হাসিবুর রহমান রিজু বলেন, সম্প্রাতিক সময়ে গণমাধ্যমে জনস্বাস্থ্য উন্নয়ন নীতিতে তামাক কোম্পানির হস্তক্ষেপ সরকার প্রধানের ‘২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ’ গড়ার লক্ষ্যমাত্রা অর্জনকে ব্যহত করবে। সুতরাং তাদের অপচেষ্টা প্রতিহত করতে সকলকে একযোগে কাজ করতে হবে।

‘সাফ’ এর নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক বলেন, জাতীয় তামাকমুক্ত দিবসে কুষ্টিয়ায় বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে মাদক/ধূমপান বিরোধী নারী প্রীতি ফুটবল টুর্ণামেন্ট আয়োজন করা হয়েছে মানুষকে নেশাদ্রব্য সেবন থেকে বিরত ও সচেতন করার লক্ষ্যে। সকল নেশার প্রথম ধাপ হলো ধূমপান। আমাদের তরুণ প্রজন্মকে সকল প্রকার নেশা থেকে দুরে রাখতে হবে। এজন্য পড়াশোনার পাশাপাশি খেলাধুলা, শরীর চর্চ্চাসহ সামাজিক কর্মকান্ডে যুক্ত করতে হবে যাতে তারা সুনাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলতে পারে।

ফুটবল খেলা উপভোগ করতে আসা হাজার হাজার দর্শকের মাঝে সাফ’র পক্ষ থেকে তামাক ও মাদক বিরোধী লিফলেট ও স্টিকার বিতরণ করা হয়। এসময় জেলা মাদক প্রতিরোধ কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।