মহামারী আকার ধারণের আগেই ই-সিগারেট নিষিদ্ধ করা জরুরী

টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্স সেল (টিসিআরসির প্রেসিডেন্ট ও মাননীয় সংসদ সদস্য ব্যরিষ্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন, ”বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যেই ই-সিগারেট নিষিদ্ধ করার প্রস্তুতি চলছে। যুব সমাজের জন্য হুমকি স্বরুপ ই-সিগারেট নিষিদ্ধ করার এখনই সময়”।

এরই ধারাবহিকতায় আজ ৩রা নভেম্বর ২০১৯ তারিখে টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল, বাংলাদেশ তামাক বিরোধি জোট ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে বনানিতে একটি অবস্খান কর্মসূটির আয়োজন করে । এত উপস্থিত ছিলেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুসদের সাবেক চেয়ারম্যান জনাব মোঃ রুহুল আমিন এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থি বৃন্দ।

জনাব মোঃ রুহুল আমিন বলেন, অনেকেই ধূমপান ছেড়ে দিতে চান। কিন্তু সহজে ছাড়তে পারে না। যে কারণে ধূমপান ছাড়তে অনেকই ঝুঁকছেন প্রযুক্তি পণ্য ই-সিগারেটে। তিনি আরও বলেন, ‘ই-সিগারেটের প্রধান উপকরণ নিকোটিন। যা থেকে দ্রুত আসক্তি তৈরি হয়। সরকারের উচিৎ জনস্বাস্থ্য রক্ষা্র্থে এখনই বাংলাদেশে ই-সিগারট আমদানি ও ব্যবহার নিষিদ্ধ করা। আমাদের যুবসমাজ ও জনস্বাস্থ্য রক্ষা্র্থে এখনই বাংলাদেশে ই-সিগারট নিষিদ্ধ করার দাবি জানাচ্ছি।